[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ অষ্টম খণ্ড

 স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ অষ্টম খণ্ড  

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ অষ্টম খণ্ড

প্রকাশকের নিবেদন 


এই খণ্ডে ‘পত্রাবলী’ শেষ হইল (১৮৯৭ সেপ্টে.-১৯০২ জুলাই)। যথাসম্ভব সময়ানুক্রমে সাজাইবার চেষ্টা করা সত্ত্বেও ১২ খানি পত্র পরিশিষ্টে দিতে হইল, সেগুলি বিভিন্ন বৎসরের।
পত্রাবলীর পর এই খণ্ডে ‘মহাপুরুষ-প্রসঙ্গ’ সন্নিবেশিত হইয়াছে ; ‘উদ্বোধন’ হইতে প্রকাশিত ঐ নামের পুস্তকে যে বক্তৃতাগুলির অনুবাদ গ্রথিত, সেগুলির সঙ্গে ‘কৃষ্ণ ও তাঁহার শিক্ষা’ বক্তৃতার অনুবাদ, বুদ্ধের বাণী, ‘মহম্মদ’ বিষয়ক বক্তৃতার সংক্ষিপ্ত অনুবাদ, ‘পওহারী বাবা’ প্রবন্ধের অনুবাদ, এবং বিখ্যাত My Master' বক্তৃতার বঙ্গানুবাদ ‘মদীয় আচার্যদেব’ সংযােজিত হইল। তদুপরি এই গ্রন্থে আলােচিত মহাপুরুষগণ সম্বন্ধে কয়েকটি সংক্ষিপ্ত আলােচনাও আছে। গীতা বিষয়ক বক্তৃতা-তিনটি ভগবান্ শ্রীকৃষ্ণ-প্রদত্ত শিক্ষা, সেগুলি  ‘গীতা-প্রসঙ্গ’ নামে এই খণ্ডের শেষে যুক্ত হইল।
তথ্যপঞ্জীতে প্রথমে ‘মহাপুরুষ-প্রসঙ্গে’র পরে সমগ্র পত্রাবলীর অতিপ্রয়ােজনীয় তথ্যপঞ্জী প্রদত্ত হইল। পত্রাবলীর সূচীপত্রে (বর্তমান গ্রন্থাবলীর তিন খণ্ডে প্রকাশিত) ক্রমিক সংখ্যানুসারে যথাসম্ভব সকল পত্রের তারিখ, কোথা হইতে, কাহাকে ও কি ভাষায় লিখিত-সকল তথ্য তালিকাকারে সজ্জিত হইয়াছে। আশা করি, অনুসন্ধিৎসু পাঠকদের ইহাতে বিশেষ সুবিধা হইবে।
এই খণ্ড প্রকাশযােগ্য করিবার জন্য যাহারা আমাদের সামান্যভাবেও সাহায্য করিয়াছেন, তাহাদের সকলকে আমাদের আন্তরিক ধন্যবাদ জানাইতেছি। মেরী লুই বার্ক লিখিত Swami Vivekananda in America: New Discoveries' হইতে আমরা বহু তথ্য সংগ্রহ করিয়াছি।
এই গ্রন্থাবলীর অন্যান্য খণ্ডের ন্যায় এই খণ্ড ছাপাইবার আংশিক ব্যয় ভারত ও পশ্চিমবঙ্গ সরকার বহন করিয়াছেন বলিয়া তাহাদিগকে আমাদের কৃতজ্ঞতা জানাইতেছি। 
স্বামীজীর বাণী ও রচনা ছােট বড় সকলের নিকট সমাদৃত হউক—ইহাই আমাদের প্রার্থনা।

প্রকাশক 
স্বামী জ্ঞানাত্মানন্দ 
উদ্বোধন কার্যালয় 
কলিকাতা-৩

বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 
অধ্যক্ষ কর্তৃক 
সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র


Read PDF Online

==================================================

Post a Comment

0 Comments