[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ সপ্তম খণ্ড

 স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ সপ্তম  খণ্ড 

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ সপ্তম  খণ্ড

প্রকাশকের নিবেদন

এই গ্রন্থাবলীর ৬ষ্ঠ খণ্ডের শেষার্ধ হইতে স্বামীজীর পত্রাবলী (যথাসম্ভব | সময়ানুক্রমে) প্রকাশিত হইতেছে। ঐ খণ্ডে ১২৮ খানি পত্র (১২. ৮. ৮৮ হইতে ১৫. ৯. ৯৪ পর্যন্ত) প্রকাশিত হইয়াছে। বর্তমান খণ্ডে ২৩৬ খানি পত্র (নভেম্বর ৯৪ হইতে সেপ্টেম্বর ’১৭ পর্যন্ত) প্রকাশিত হইতেছে। অবশিষ্ট ১৮৮ খানি পত্ৰ ৮ম খণ্ডে প্রকাশিত হইবে।

স্বামীজীর পত্রাবলীর বাংলা সংস্করণ ক্রমে ক্রমে পাঁচ খণ্ডে প্রকাশিত হইয়াছিল। যখন যেরূপ পাওয়া গিয়াছিল এবং যেমন যেমন অনুদিত হয়, সেইরূপ মুদ্রিত হইয়াছিল। ১৩৫৫-৫৬ সালে পরিবর্তিত সংস্করণে তারিখ অনুসারে সাজাইয়া দুই খণ্ডে প্রকাশিত হয়। অতঃপর মেরী লুই বার্কের আবিষ্কারের ফলে আরও পত্র পাওয়া গিয়াছে। ইংরেজী ৮ম খণ্ডে (Vol. VIII —Complete works) প্রকাশিত সেই পত্রগুলির অনুবাদ করিয়া তারিখ অনুসারে এই সংগ্রহে যথাস্থানে সন্নিবেশিত হইল। এ কথা বােধ হয় সাহস করিয়া বলা যাইতে পারে যে, এই সর্বপ্রথম স্বামীজীর সমগ্র পত্রাবলী (মােট ৫৫২ পত্র) সময়ানুক্রমে সাজাইয়া প্রকাশিত হইতেছে।

গবেষক পাঠকদিগের জন্য—৮ম খণ্ডের শেষে পত্রাবলীর একটি পৃথক সূচীপত্র দেওয়া হইবে। বর্তমান সংস্করণে বহু পত্র শ্রীরামকৃষ্ণ মঠ ও মিশনের সপ্তম অধ্যক্ষ পূজ্যপাদ শ্রীমৎ স্বামী শংকরানন্দজী মহারাজের উদ্যোগে বেলুড় মঠে সযত্নে রক্ষিত মূল পাণ্ডুলিপির সহিত মিলাইয়া লওয়া হইয়াছে। তথাপি কিছু কিছু ত্রুটি-বিচ্যুতি রহিয়া গেল, আশা করি ভবিষ্যতে তাহা দূরীভূত হইবে।

এই খণ্ডের শেষাংশে স্বামীজীর ইংরেজী কবিতাগুলির অনুবাদ সন্নিবেশিত হইল। কবিতাগুলি অধিকাংশ অতিশয় গুরুগম্ভীর ভাবের বাহক, কয়েকটি উৎসাহ-উদ্দীপনা ব্যঞ্জক ; অনুবাদে এ-জাতীয় কবিতার ভাব ও ছন্দ রক্ষা করা অতি কঠিন। অনেকেই—কবি, সাহিত্যিক, সন্ন্যাসী, ব্রহ্মচারী—সময় সময় স্বামীজীর কবিতার অনুবাদে হাত দিয়াছেন। কোন কোন কবিতার একাধিক অনুবাদ আমরা দেখিয়াছি। পুরাতন ও পরিচিত অনুবাদগুলি অধিকাংশই গ্রহণ করা হইয়াছে, তবে নূতন অনুবাদের সংখ্যাই অধিক। সেগুলির ক্ষেত্রে ভাব ও ছন্দের সামঞ্জস্যের দিকে আমরা লক্ষ্য রাখিয়াছি। কয়েকটি কবিতা পত্রের অচ্ছেদ্য অংশ বলিয়া পত্রাবলীর মধ্যেই প্রকাশিত হইয়াছে। একটি কবিতাদ্বন্দ্বের (An Interesting Correspondence) অনুবাদ এই খণ্ডে দেওয়া সম্ভব হইল না।

তথ্যপঞ্জীতে প্রধানত কবিতাগুলির রচনার স্থান, কাল ও পরিবেশ নির্ণয় করা হইল। পত্রাবলীর সংক্ষিপ্ত তথ্যপঞ্জী পরবর্তী খণ্ডে পাওয়া যাইবে। এই খণ্ডের শেষে পাবলীতে উল্লিখিত ‘ব্যক্তিগণের পরিচয়’ সন্নিবেশিত হইল।

এই খণ্ডের জন্য যাহারা আমাদিগকে কিছুমাত্র সাহায্য করিয়াছেন, তাঁহাদিগের সকলকে আমাদের আন্তরিক ধন্যবাদ জানাইতেছি।

এই গ্রন্থাবলীর অন্যান্য খণ্ডের ন্যায় এই খণ্ড ছাপাইবারও আংশিক ব্যয় ভারত- ও পশ্চিমবঙ্গ-সরকার বহন করিয়াছেন বলিয়া তাঁহাদিগকে আমাদের কৃতজ্ঞতা জানাইতেছি।

স্বামীজীর বাণী ও রচনা ঘরে ঘরে আদৃত হউক, ইহাই আমাদের প্রার্থনা।


প্রকাশক 

স্বামী জ্ঞানাত্মানন্দ 

উদ্বোধন কার্যালয় 

কলিকাতা-৩


বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 

অধ্যক্ষ কর্তৃক 

সর্বস্বত্ব সংরক্ষিত

Post a Comment

0 Comments