[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দ্বিতীয় খণ্ড

স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দ্বিতীয়  খণ্ড

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দ্বিতীয়  খণ্ড

প্রকাশকের নিবেদন

‘স্বামীজীর বাণী ও রচনা’র দ্বিতীয় খণ্ডে প্রধানতঃ জ্ঞানযােগ-সম্বন্ধীয় বক্তৃতা, আলােচনা ও লেখা সন্নিবেশিত হইল। স্বামীজী এখানে সহজ সরল স্পষ্ট ও বিজ্ঞান-সম্মতভাবে অদ্বৈত বেদান্তের আত্মতই ব্যাখ্যা করিয়াছেন।

‘জ্ঞানযােগ’ পুস্তকের উদ্বোধন-সংস্করণই আমরা অনুসরণ করিয়াছি। এ-সম্বন্ধে বক্তব্য—‘উদ্বােধন’ হইতে জ্ঞানযোগের একটি মূল ইংরেজী সংস্করণও বহুদিন যাবৎ প্রকাশিত ছিল। বাংলা ‘জ্ঞানযােগ’ তাহারই অনুবাদ। ‘অদ্বৈত আশ্রম’-সংস্করণের সহিত কোথাও কোথাও সামান্য পার্থক্য দৃষ্ট হইবে।

‘জ্ঞানযােগ-প্রসঙ্গে’ প্রধানতঃ আত্মতত্ত্ব এবং বেদান্ত-বিষয়ক অন্যান্য বক্তৃতা, প্রবন্ধ ও আলােচনাগুলির অনুবাদ এই প্রথম পুস্তকাকারে গ্রথিত হইল। অনুবাদগুলি সবই প্রায় নূতন।

তৃতীয় অংশে ‘হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বেদান্ত’ উদ্বোধন হইতে প্রকাশিত 'Vedanta Philosophy at the Harvard University’ পুস্তিকার অনুবাদ। মধ্যের অংশটি এতদিন বাংলা ‘কথোপকথন' পুস্তকের অন্তর্গত ছিল। ‘বেদান্তদর্শন’ বক্তৃতাটি ও শেষের উত্তরগুলি নূতন অনুবাদ।

তথ্যপঞ্জীতে বিভিন্ন দর্শন ও দার্শনিক সম্বন্ধে বিশেষভাবে এবং অন্যান্য প্রয়ােজনীয় টাকা সংক্ষিপ্তভাবে দেওয়া হইল। 

এই গ্রন্থাবলী প্রকাশে যে-সকল লেখক শিল্পী ও সাহিত্যিক আমাদের নানাভাবে সাহায্য করিয়াছেন, তাহাদের সকলকে আমরা আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাইতেছি। শিল্পাচার্য নন্দলাল বসুর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য; বর্তমান গ্রন্থাবলীর প্রচ্ছদপট তাহারই পরিকল্পনা।

কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ সরকার স্বামীজীর বাণী ও রচনা প্রকাশে আংশিক অর্থসাহায্য করিয়া আমাদের প্রাথমিক প্রেরণা দিয়াছেন। সেজন্য তাঁহাদিগকে আমরা আমাদের ধন্যবাদ জানাইতেছি।

প্রকাশক 

স্বামী জ্ঞানাত্মানন্দ 

উদ্বোধন কার্যালয় 

কলিকাতা-৩


বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 

অধ্যক্ষ কর্তৃক 

সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র






Read PDF Online


==================================================


Post a Comment

0 Comments