[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ তৃতীয় খণ্ড

 স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ তৃতীয়  খণ্ড 

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ তৃতীয়  খণ্ড

প্রকাশকের নিবেদন

স্বামীজীর বাণী ও রচনার তৃতীয় খণ্ড ধর্ম ও দর্শন-বিষয়ক বক্তৃতা ও লেখা সন্নিবদ্ধ হইয়াছে। অধিকাংশই বক্তৃতা, কয়েকটি মাত্র পত্র ও প্রবন্ধাকারে লেখা।

প্রথমাংশ ‘ধর্মবিজ্ঞান’ পুস্তকাকারে উদ্বোধন-কার্যালয় হইতে প্রকাশিত, ইহা স্বামী সারদানন্দ-সম্পাদিত ‘Science and Philosophy of Religion' গ্রন্থের অনুবাদ। প্রথমে ইহা ‘জ্ঞানযােগ—২য় ভাগ’ নামে আমেরিকা হইতে প্রকাশিত হয়।

‘ধর্মসমীক্ষা’ উদ্বোধন-প্রকাশিত ‘Study of Religion' গ্রন্থের নূতন বাংলা অনুবাদ। তৃতীয়াংশ ‘ধর্ম, দর্শন ও সাধনা’-ইংরেজী গ্রন্থাবলী (Complete works) হইতে সংগৃহীত। 

‘বেদান্তের আলােকে’ প্রধানতঃ উদ্বোধন-প্ৰকাশিত ‘Thoughts on Vedanta’ গ্রন্থেরই অনুবাদ ; তবে প্রথমটি ও শেষ তিনটি বক্তৃতা নূতন, সংযোজন। হার্ভার্ড-বক্তৃতাটি দ্বিতীয় খণ্ডে গিয়াছে, তাই এখানে বাদ গেল।

‘যােগ ও মনােবিজ্ঞান’-বিষয়ক বক্তৃতা ও লেখাগুলি ইংরেজী গ্রন্থাবলী হইতে চয়ন করিয়া শেষে নিবদ্ধ হইল।

ধর্ম ও দর্শন-বিষয়ক বহু তথ্য ও টীকা প্রথম ও দ্বিতীয় খণ্ডে প্রদত্ত হইয়াছে, পুনরুক্তি হইবে বলিয়া আর এই খণ্ডে দেওয়া হইল না।

এই গ্রন্থাবলী-প্রকাশে যে-সকল শিল্পী ও সাহিত্যিক আমাদের নানা ভাবে সাহায্য করিয়াছেন, তাঁহাদের সকলকে আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাইতেছি। শিল্পাচার্য নন্দলাল বসুর নাম বিশেষভাবে উল্লেখযােগ্য, বর্তমান গ্রন্থাবলীর প্রচ্ছদপট তাহারই পরিকল্পনা।

কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ সরকার স্বামীজীর বাণী ও রচনা প্রকাশে আংশিক অর্থসাহায্য করিয়া আমাদের প্রাথমিক প্রেরণা দিয়াছেন। সেজন্য তাঁহাদিগকে আমরা ধন্যবাদ জানাইতেছি।

প্রকাশক 

স্বামী জ্ঞানাত্মানন্দ 

উদ্বোধন কার্যালয় 

কলিকাতা-৩


বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 

অধ্যক্ষ কর্তৃক 

সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র



Read PDF Online


==================================================

Post a Comment

0 Comments