[ebook]স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ চতুর্থ খণ্ড

স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ চতুর্থ  খণ্ড 

[ebook]স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ চতুর্থ  খণ্ড

প্রকাশকের নিবেদন

‘স্বামীজীর বাণী ও রচনা’র চতুর্থ খণ্ডে প্রধানতঃ ভক্তি-বিষয়ক বক্তৃতা ও কথােপকথন সংগ্রথিত হইল। সাধারণতঃ এই ধারণাই প্রচলিত যে, স্বামীজী জ্ঞান ও কর্ম সম্বন্ধে যেভাবে যত কথা বলিয়াছেন, ভক্তি সম্বন্ধে ততটা বলেন নাই। সকল প্রচলিত ধারণার মতাে এই ধারণাও আংশিক সত্য। স্বামীজী ভক্তি সম্বন্ধে বেশী কথা বলেন নাই, কিন্তু যেখানে যতটুকু বলিয়াছেন, তাহা অতীব গভীর—এই সংকলনে তাহা স্পষ্টভাবে ফুটিয়া উঠিয়াছে। স্বামীজীর প্রচারিত ভক্তি পরাভক্তি, এবং পরাভক্তি ও পরজ্ঞান একই। স্বামীজীর এই ‘ভক্তিযোগ’ সর্বপ্রকার সাম্প্রদায়িক ভাবের উর্ধ্বে সমন্বয়ই ইহার মূলতত্ত্ব। জ্ঞান ও ভক্তির যে দ্বন্দ্ব, তাহা পথের দ্বন্দ্ব, লক্ষের নয়।

এই খণ্ডের প্রথমাংশে আছে ‘ভক্তিযোগ’ নামক বিখ্যাত বক্তৃতা গুলি সংক্ষিপ্ত বিবরণ মাত্র, পরবর্তী অংশ ‘ভক্তিরহস্যে’ প্রায় একই বিষয় আলােচিত হইয়াছে, সবিস্তারে ও সহজভাবে। উভয় আমরা প্রকাশিত পুস্তকের বিষয়-বিন্যাস অনুসরণ করিয়াছি।

তৃতীয় অংশ ‘দেববাণী’ ‘Inspired Talks' নামক বিখ্যাত গ্রন্থের বঙ্গানুবাদ। গ্রন্থারম্ভে ভূমিকা ও পটভূমিকায় পরিবেশ ও বিষয়বস্তুর গাম্ভীর্যের আভাস পাওয়া যাইবে। গ্রন্থপাঠে বুঝা যাইবে ‘দেববাণী’তে স্বামীজীর জীবন-বাণী ঘনীভূত ভাবে ব্যক্ত হইয়াছে। ইহা একাধারে জ্ঞান ও ভক্তির একখানি অমুল্য সঞ্চয়ন।

শেষাংশ ‘ভক্তিপ্রসঙ্গে’-নূতন সঞ্চয়ন। বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে ভক্তি সম্বন্ধে প্রদত্ত বক্তৃতা ও কথোপকথন এখানে সংকলিত হইল। ‘নারদভক্তিসূত্রে’র নির্বাচিত অংশের অনুবাদ, এবং ভক্তিবিষয়ক গল্প-দুইটি স্বামীজীর বহুমুখী প্রতিভার এক অজ্ঞাত দিকের পরিচয় বহন করে।

এই গ্রন্থাবলী প্রকাশে যে-সকল শিল্পী ও সাহিত্যিক আমাদের নানাভাবে সাহায্য করিয়াছেন,তাহাদের সকলকে আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাইতেছি। শিল্পাচার্য নন্দলাল বসুর নাম বিশেষভাবে উল্লেখযােগ্য, বর্তমান গ্রন্থাবলীর প্রচ্ছদপট তাহারই পরিকল্পনা। কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ সরকার স্বামীজীর বাণী ও রচনা প্রকাশে আংশিক অর্থসাহায্য করিয়া আমাদের প্রাথমিক প্রেরণা দিয়াছেন। সেজন্য তাঁহাদিগকে আমরা ধন্যবাদ জানাইতেছি।


প্রকাশক 

স্বামী জ্ঞানাত্মানন্দ 

উদ্বোধন কার্যালয় 

কলিকাতা-৩


বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 

অধ্যক্ষ কর্তৃক 

সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র


Read PDF Online


==================================================

Post a Comment

0 Comments