[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ নবম খণ্ড

 স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ নবম খণ্ড  

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ নবম খণ্ড

প্রকাশকের নিবেদন 

‘স্বামীজীর বাণী ও রচনা’র নবম খণ্ডে প্রধানতঃ কথােপকথন-মূলক বিষয়গুলি—স্বামীজীর সহিত দেশে ও বিদেশে চিন্তাশীল ব্যক্তিগণের যেসব কথাবার্তা হইয়াছিল, তাহা সন্নিবেশিত হইল। এগুলি তাঁহার বক্তৃতা ও লেখার মতােই জীবনপ্রদ, উপর জাতিগত ব্যক্তিগত নানা সমস্যার সমাধানের সুচিন্তিত ইঙ্গিতে পরিপূর্ণ। 

স্বামীজীর শিষ্য শ্রীযুক্ত শরৎচন্দ্র চক্রবর্তী ‘আমি-শিষ্য-সংবাদ’ (পূর্ব ও উত্তর) দুই খণ্ডে স্বামীজীর উদ্দীপনাময় বহু কথা লিপিবদ্ধ করিয়াছেন, দীর্ঘকাল ধরিয়া এই গ্রন্থ বহু দেশসেবক ও আধ্যাত্মিক সাধককে অনুপ্রাণিত করিয়া আসিতেছে। দুই খণ্ডে প্রকাশিত গ্রন্থটি এখানে সর্বাগ্রে ক্রমিক অধ্যায়-অনুসারে-যথাসম্ভব তারিখ ও ঘটনার অনুক্রমে সাজানাে হইয়াছে। কথােপকথনের পটভূমিকার জন্য যতটুকু বর্ণনা প্রয়ােজন, ততটুকুই রাখা হইয়াছে; মূল পুস্তকের অধ্যায়মুখে লিখিত বিষয়সূচী ও মাঝে মাঝে লিখিত লেখকের মন্তব্য ৰজিত হইয়াছে।

ভগিনী নিবেদিতা লিখিত Notes of Some wanderings with the Swami Vivekananda'-‘স্বামীজীর সহিত হিমালয়ে’ নামে বাংলায় প্রকাশিত ; এ পুস্তকখানি অধ্যায়-শিরোনামা সব ঠিক রাখা হইয়াছে, কিন্তু মূল পুস্তকের বর্ণনা ও সমালােচনামূলক অংশ বাদ দেওয়া হইয়াছে, শুধু স্বামীজীর মতামত ও কথাগুলিই নির্বাচিত হইয়াছে। প্রয়ােজনীয় পটভূমিকা ও ধারাবাহিকতা যথাসম্ভব রাখা হইয়াছে।

 ‘স্বামীজীর কথা’ অংশটি স্মৃতিকথামূলক। স্মৃতিকথা যাঁহার লিখিয়াছেন, তাঁহাদের অনেকে স্বামীজির শিষ্য—যথা স্বামী শুদ্ধানন্দ স্বামীজীর সন্ন্যাসী শিষ্য, হরিপদ মিত্র গৃহ শিষ্য, প্রিয়নাথ সিংহ একাধারে তাঁহার বাল্যবন্ধু ও শিষ্য। এই লেখাগুলিতে স্বামীজীর বিভিন্ন ভাবে চিত্র ফুটিয়া উঠিয়াছে। এখানেও বর্ণনাংশ কিছু বাদ দিয়া স্বামীজীর কথাবার্তাই চয়ন করা হইয়াছে। সমগ্র রস আস্বাদনের জন্য পাঠকগণ মূল পুস্তক-পাঠে আকৃষ্ট হইবেন, আশা করি।

সর্বশেষ ‘কথোপকথন' পুস্তকটি সন্নিবেশিত হইল। এটি প্রধানত দেশে ও বিদেশের সংবাদপত্র-প্রতিনিধিগণের সাক্ষাৎকারের প্রকাশিত বিবৃতি।

এখানেও বর্ণনা—বিশেষত সমালােচনা সংক্ষিপ্ত করিয়া কথোপকথনে স্বামীজী কর্তৃক প্রকাশিত মতামতের উপরই জোর দেওয়া হইয়াছে। শেষের দিকে কয়েকটি প্রশ্নোত্তরের বিবরণ লিপিবদ্ধ আছে।

এই গ্রন্থাবলীর অন্যান্য খণ্ডের ন্যায় এই খণ্ড ছাপাইবার আংশিক ব্যয় ভারত ও পশ্চিমবঙ্গ-সরকার বহন করিয়া আমাদের কৃতজ্ঞতা ভাজন হইয়াছেন। 

তথ্যপঞ্জী প্রভৃতি সংগ্রহ করিয়া এই খণ্ড মুদ্রণযােগ্য করিতে যাঁহারা আমাদের সাহায্য করিয়াছেন, তাঁহাদিগকেও আমরা ধন্যবাদ জানাইতেছি।


প্রকাশক 

স্বামী জ্ঞানাত্মানন্দ 

উদ্বোধন কার্যালয় 

কলিকাতা-৩


বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 

অধ্যক্ষ কর্তৃক 

সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র



Read PDF Online


==================================================

Post a Comment

0 Comments