[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দশম খণ্ড

স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দশম খণ্ড  

[ebook] স্বামী বিবেকানন্দের বাণী ও রচনাঃ দশম খণ্ড

প্রকাশকের নিবেদন

এই খন্ডটিই ‘স্বামীজীর বাণী ও রচনা’র দশম ও শেষ খণ্ড। এই দশ খণ্ডে স্বামীজীর সব বক্তৃতা ও রচনার অনুবাদ যে আমরা দিতে পারিয়াছি, এ-কথা জোর করিয়া বলা যায় না। মৌলিক বাংলা রচনা কিছু বাদ গিয়াছে বলিয়া মনে হয় না, অনুবাদ সামান্য কিছু বাদ গিয়াছে, অল্প কিছু অনুবাদ করা সম্ভব হয় নাই। তবে পাঠক-পাঠিকাগণ বুঝিবেন, স্বামীজী একই তত্ত্ব বহুবার বুঝাইয়াছেন, বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে বুঝাইয়াছেন।
অতএব বক্তৃতা বা রচনা দু-চারিটি বাদ গেলেও স্বামীজীর প্রধান ভাবগুলি এই গ্রন্থাবলীর মধ্যে যথাসম্ভব সংগ্রথিত হইয়াছে। কালক্রমে অবশ্য আরও পত্র, প্রবন্ধ ও বক্তৃতার সংক্ষিপ্ত বিবরণী পাওয়া যাইতে পারে।
এই দশমখন্ডটিকে এই গ্রন্থাবলীর পরিশিষ্ট বলা যায়। ইহার প্রথমাংশ ‘আমেরিকান সংবাদপত্রের. রিপাের্ট’, প্রধানতঃ শ্ৰীমতী মেরী লুই বার্কের মহাগ্রন্থ ‘New Discoveries' হইতে সংগৃহীত এবং স্যান ফ্রান্সিস্কো আশ্রমের স্বামী শ্রদ্ধানন্দ কর্তৃক অনূদিত।
দ্বিতীয়াংশ আইড আনসেলের সংক্ষিপ্ত নােট অবলম্বনে তাঁহার দ্বারাই লিখিত রচনার অনুবাদ।
তৃতীয়াংশ বিবিধ সংগ্রহ ছোট বড় নানা বিষয়ের সমাবেশে স্বামীজীর বহুমুখী চিন্তাধারার বিচিত্র বিকাশ ও প্রকাশ।
শেষাংশ ‘উক্তি-সঞ্চয়ন’ প্রধানতঃ ভগিনী নিবেদিতার অমর গ্রন্থ “Master  as I saw Him' হইতে স্বামীজীর উক্তি-চয়ন।
অতঃপর সন্নিবেশিত হইয়াছে স্বামীজীর লেখা, বক্তৃতার ও ভ্রমণের সময়সূচী। সর্বশেষে এই গ্রন্থাবলীতে স্বামীজী কর্তৃক আলােচিত বিষয়গুলির একটি বর্ণানুক্রমিক সুচী ( Subject Index) প্রদত্ত হইল। আশা করি গবেষণাকারীদের ইহা বিশেষ কাজে লাগিবে।
এই গ্রন্থাবলী প্রকাশে যে-সকল শিল্পী ও সাহিত্যিক আমাদের নানাভাবে সাহায্য করিয়াছেন, তাহাদের সকলকে আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাইতেছি। শিল্পাচার্য নন্দলাল বসুর নাম বিশেষভাবে উল্লেখযােগ্য, বর্তমান গ্রন্থাবলীর প্রচ্ছদপটও অন্যান্য খণ্ডের ন্যায় তাহারই পরিকল্পনা।
কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ সরকার স্বামীজীর বাণী ও রচনা প্রকাশে আংশিক অর্থসাহায্য করিয়া আমাদের প্রাথমিক প্রেরণা দিয়াছেন। সেজন্য তাঁহাদিগকে আমরা পুনরায় ধন্যবাদ জানাইতেছি।

প্রকাশক 
স্বামী জ্ঞানাত্মানন্দ 
উদ্বোধন কার্যালয় 
কলিকাতা-৩

বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠের 
অধ্যক্ষ কর্তৃক 
সর্বস্বত্ব সংরক্ষিত

সূচীপত্র


Read PDF Online



==================================================

Post a Comment

0 Comments