[PDF] Sri Sarada Debir Jiban katha

শ্রীসারদাদেবীর জীবনকথা - স্বামী বেদান্তানন্দ

Sri Sarada Debir Jiban katha

নিবেদন 
এ যুগের যে প্রয়ােজন সাধনের জন্যে শ্রীরামকৃষ্ণদেবের আবির্ভাব হয়েছিল তা ধীরে ধীরে সিদ্ধ হতে চলেছে। তাঁর জীবন ও শিক্ষার দিনে দিনে ব্যাপক প্রচার হচ্ছে—তাঁকে আদর্শ করে দেশ-বিদেশের অসংখ্য নরনারী নিজেদের গড়ে তুলছেন। 
যে মহৎকার্য সাধনের জন্যে তিনি আবির্ভূত হয়েছিলেন সে কাজের সহায়করূপে পেয়েছিলেন তার উপযুক্ত শিষ্য স্বামী বিবেকানন্দকে আর সহধর্মিণী সারদাদেবীকে। নানা কারণে সারদাদেবীর জীবন ও শিক্ষার তেমন আলােচনা এতকাল হয় নি। কিন্তু এখন তার জীবন ও বাণী জনসাধারণের মধ্যে প্রচার করার উপযুক্ত সময় এসেছে। তার চরিত্রের অনুসরণে নিজেদের জীবন গড়ে তুলতে পারলে আমাদের দেশের মেয়েরা ধন্য হবে এবং দেশকে উন্নত করবে। তার জীবনের অসাধারণত্ব সম্বন্ধে স্বামী বিবেকানন্দ বলেছেন, “শক্তি বিনা জগতের উদ্ধার হবে না। মাঠাকুরাণী (সারদাদেবী) ভাবতে পুনরায় সেই মহাশক্তি জাগাতে এসেছেন। তাঁকে অবলম্বন করে আবার সব গার্গী-মৈত্রেয়ী জগতে জন্মাবে।”
সাধনার ক্ষেত্রে যাঁরা বড় হন বা সাধনরাজ্যের পথ যাঁরা দেখাতে আসেন। তাঁদের জীবনে নানা অলৌকিক দর্শন ও অনুভব ঘটে থাকে। সারদাদেবীর জীবনেও ঐরূপ দর্শনাদির বহু দৃষ্টান্ত আছে। এই বইয়ে সে-সব যথাসম্ভব বাদ দেওয়া হয়েছে। বইখানা প্রায় চোদ্দ বৎসর পূর্বে লেখা হয়। তখন পর্যন্ত সরল ভাষায়, বিশেষভাবে ছেলেমেয়েদের উপযােগী করে, সারদাদেবীর জীবনী লেখার চেষ্টা বােধ হয় কেহ করেন নি। এই বইখানা লেখার প্রয়াসের সঙ্গে এক অক্লান্ত কর্মশীল ভক্তের স্মৃতি জড়িত আছে। সেটা এখানে উল্লেখ করা কর্তব্য। হাওড়া-খুরুট শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দ আশ্রমের অন্যতম প্রতিষ্ঠাতা ব্যায়ামাচার্য রাধাকান্ত মল্লিকের উৎসাহে বইখানা লেখা শুরু করি। তিনি বহু শিক্ষা-প্রতিষ্ঠানের সহিত সংশ্লিষ্ট ছিলেন এবং ছেলেমেয়েদের শারীরিক উন্নতির সঙ্গে তাদের নৈতিক চরিত্র বিকাশের প্রতি সমানভাবে নজর দিতেন। বইখানা তিনিই ছাপাবেন বলেছিলেন। কিন্তু অকালে তাঁর দেহান্ত হওয়ায় আমি নিজে ছাপাবার কোন চেষ্টা করি নাই।
সারদাদেবীর অন্যতম সন্ন্যাসী-শিষ্য পূজ্যপাদ স্বামী শান্তানন্দজী সম্প্রতি পাণ্ডুলিপিখানা পড়ে বইখানা প্রকাশ করার জন্যে আমাকে বিশেষ উৎসাহিত করেন। তাঁর আগ্রহে এবং অর্গত ধর্মপ্রাণ সিভিলসার্জন কালিদাস পাল মহাশয়ের সুযােগ্যা সহধর্মিণী রাঁচি নিবাসিনী ভক্তিমতী যুক্তা ক্ষেত্ৰমণি দেবীর স্বতঃপ্রণােদিত আর্থিক সহায়তায় বইখানা এতকাল পরে প্রকাশ করা সম্ভব হল। বইখানা লিখতে ও ছাপাতে যাদের এবং যে-সব পুস্তক ও পত্রিকার সাহায্য পেয়েছি সে সকলের লেখক ও প্রকাশকগণকে কৃতজ্ঞতা জানাচ্ছি।
বিনীত 
লেখক
বইটি অনলাইনে পড়তে ও PDF Download করতে নিচে দেখুনঃ-
******
--------

Post a Comment

0 Comments