Bir Sadhak Vivekananda

বীর সাধক বিবেকানন্দ  - সুজিতকুমার নাগ

Bir Sadhak Vivekananda

যুগ থেকে যুগে, কাল থেকে কালে, যুগের প্রয়ােজনে মহাপুরুষদের আবির্ভাব ঘটে। আমরা দেখেছি দেশে দেশে কালে কালে তার প্রকাশ। প্রসঙ্গত বললে বােধ হয় অন্যায় হবে না এ পৃথিবীর চিরন্তন সত্য চন্দ্র সূর্য তারা, জল স্থল আকাশ মাটি, প্রকৃতির বিধানে যেমন ঠিকই থাকে, ঠিক তেমনিই মহাপুরুষদের পরম সত্য বাণী শাশ্বত ধ্রুবতারার মতন স্থির থাকে। যুগের প্রয়ােজনে সেই মহাপুরুষের পরম আবির্ভাব সুন্দর রূপে প্রকাশিত হয় তাঁর কাজে চিন্তায় ও থ্যানে। ঠিক তেমনি ভাবেই আমরা যুগের প্রয়ােজনে পেয়েছি স্বামী বিবেকানন্দকে।
তিনি আমাদের ভারতবর্ষে সঙ্কীর্ণতা, দীনতা, অজ্ঞানতা ধর্মের ছুৎমার্গ তা পরিত্যাগ করে পরাধনি ভারতের সমস্ত নিপীড়িত মানবের কল্যাণ কামনায় দেশের মানুষকে ডেকেছিলেন। তাঁর সেই ডাকে ছিল বজ্রের কঠোরতা, কুসুমের কোমলতা। তাঁর জীবন দিয়ে অনুভব করতে পেয়েছিলেন আমাদের জাতীয় জীবনের দুর্বলতা, তাই তাঁর কণ্ঠে ধ্বনিত হয়েছিল—“ওঠ জাগে, তেমাদের মাতৃভূমি মহাবলি প্রার্থনা করছে।”
স্বামী বিবেকানন্দের সেই অমৃতময় বাণী আজ আমরা গ্রহণ করতে পেরেছি। ভারতবর্ষ আজ স্বাধীন।
অতীতের ইতিহাসের দিকে দৃষ্টি নিক্ষেপ করলে আমরা দেখতে পাই সেদিনের সেই সুন্দর পৃথিবীতে সাধক স্বামী বিবেকানন্দ তাঁর সাধনার দ্বারা এনেছিলেন এক বিরাট বিপ্লব। বীর সাধক বিবেকানন্দের সেই অভয় বজ্রের কণ্ঠনিনাদ আজও প্রতিধ্বনিত হয়ে ওঠে আমাদের কর্মে ও চিন্তায়, তাঁর বজ্রনিনাদে তিনি শুনিয়েছিলেন “হে ভারত ভুলিও না, তােমার বিবাহ, তােমার ধন, তােমার জীবন ইন্দ্রিয় সুখের, ব্যক্তিগত সুখের জন্যে নহে, ভুলিও না তুমি জন্ম হইতেই মায়ের জন্য বলি প্রদত্ত।”
আজ স্বামী বিবেকানন্দ আমাদের মধ্যে নেই তবুও তাঁর জ্যোতি দেহত্যাগের পরেও আকাশে বাতাসে ফুরিত হচ্ছে, এখনও তার কণ্ঠবীণা হতে সুর ভেসে আসছে।
যদিও এ কথা সত্য বলে আমরা মেনে নেই, জগতের অশান্ত ঘূর্ণি আবর্তে এই ক্ষণিকের জীবন নিয়েই এসেছিলেন স্বামী বিবেকানন্দ। তবুও তার সেই মহান জীবনের মাধ্যমেই তার কর্মজীবন ছিল বিরাট ও বিচিত্র। 
 আজ তাঁকে স্মরণ করা প্রত্যেক ভারতবাসীর একান্ত প্রয়ােজন। তাঁর শুভজন্ম শতবর্ষ পূর্তি উৎসবে সমগ্র জাতির মিলিত প্রণতির সঙ্গে সঙ্গে আমরা জানাই আমাদের প্রাণের প্রণাম। মহামানব, মহাবিস্ময় হিমালয়ের মত স্থির সেই জ্যোতির্ময় বীর সাধক বিবেকানন্দের তেজদীপ্ত বাণী আমাদের চলার পথের পাথেয় হােক।
পরমপুরুষ শ্রীশ্রীরামকৃষ্ণের উত্তর সাধক বীর সাধক স্বামী বিবেকানন্দ বিশ্বমানবের কল্যাণ সাধনায় মহান আদর্শ আমাদের সম্মুখে রেখে গিয়েছেন। আজ তা জাতীয় জীবনের চেতনার সঙ্গে জড়িয়ে রয়েছে। তার চিন্তা ও চরিত্র মানব সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে সঙ্গে নতুন করে দেখা দিয়েছে। উৎস সন্ধান করলে আমরা দেখতে পাই এত বড় বিরাট মহাপুরুষের আবির্ভাব কী করে সম্ভব হল, তখনই আমাদের তার জীবনচরিত এগিয়ে যেতে গেলে, পিছিয়ে যেতে হবে আজ থেকে একশাে বছর আগের কলকাতায়। তখনকার কলকাতার সেই সময়ের দিনগুলিকে মিলিয়ে নিতে গেলে হয়ত আমরা ছায়াছবির মতন দেখতে পাব কয়েকটি ঘটনার ছিন্ন সূত্র। তবুও সবিনয়ে বলব স্বামী বিবেকানন্দের মতন মহপুরুষের জীবনী বা তার আলােচনা লিখে শেষ করা যায় না। আমরা তার বৈচিত্র্যময় জীবনের ঘটনাগুলিকে পাঠকদের কাছে তুলে ধরবার জন্য এই গ্রন্থের অবতারণা করছি। বীর সাধক সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের আবির্ভাব ও তিরােভাব দুইই আমাদের কাছে অতীতের ঘটনা।

বইটি অনলাইনে পড়তে ও PDF Download করতে নিচে দেখুনঃ-
*****
-------

Post a Comment

0 Comments