[ebook] বিশ্বরুপিণী মা সারদা – শ্রীমতী শুক্লা ঘোষ

~ বিশ্বরুপিণী মা সারদা  ~

শ্রীমতী শুক্লা ঘোষ

[ebook] বিশ্বরুপিণী মা সারদা – শ্রীমতী শুক্লা ঘোষ

প্রথম সংস্করণে বক্তব্য


“বিশ্বরূপিণী মা সারদা” ভগবান শ্রীরামকৃষ্ণদেবের লীলাসঙ্গিনী মহাশক্তিরূপিণী ভগবতী শ্রীসারদাদেবীর দিব্যজীবনের মহিম ও ঘটনাবলী স্মৃচ্চিারণার আকারে লিখিত হইয়াছে। শ্ৰীসারদাদেবীর জীবনালেখ্য রচনা করা অতীব কঠিন, কেননা তাহার জীবনঘটনা ও লীলাকাহিনী ওতঃপ্রােতভাবে জড়িত তাহার আরাধ্য জীবনদেবতা ভগবান শ্রীরামকৃষ্ণদেবের এবং সঙ্গে সঙ্গে তাহার প্রাণপ্রিয়তম সন্তান ও ভক্তগণের জীবনচরিত্রের সহিত। কিরণমালাকে বাদ দিলে যেমন কিরণমালী সূর্যদেবতার সমগ্র রূপ কোনদিনই প্রকাশ পায় না; ঐশ্বর্য, গুণ, মহিমা ও মাধুর্যকে বাদ দিলে যেমন শ্রীভগবানবিগ্রহের পূর্ণরুপের পরিচয় লাভ করা কঠিন, তেমনি শ্রীরামকৃষ্ণদেবের সন্তান ও ভক্তগণের লীলামধুর্যকে বাদ দিলে শ্রীরামকৃষ্ণদেব ও বিশ্বরূপিণী শ্ৰীসারদাদেবীর জীবন ও লীলাকাহিনীর সামগ্রিক রূপ ফুটিয়া উঠে না। সেইজন্য বিশ্বজননী শ্রীসারদাদেবীর লীলামাধুর্যের সঙ্গে তাহার সন্তান ও ভক্তগণের দিব্যসম্বন্ধকে সম্পর্কিত করিয়াছি শ্রীমার সত্যকারের মহিমার ও জীবনের মাধুর্যকে যতদূর সম্ভব রূপ দিবার জন্য। কিন্তু এইকথাও সঙ্গে সঙ্গে জানি যে, একটি দীপালােক কখনই প্রদীপ্ত সূর্যালােকের প্রকাশ ও প্রখরতার পরিচয় দিতে সক্ষম নয়। আমার রচনাও তাই বিন্দুর অঞ্জলি দিয়া সিন্ধুর মহিমাকে বরণ ও পূজা করার প্রচেষ্টামাত্র। তাই আমার অসমর্থ ও অপরিপক্ক লেখনীর প্রকাশে দৈন্য ও বুটি থাকিবে যথেষ্ট একথা জানি। তবে সকল দোষকে যিনি গুণ করিয়াছেনসেই ক্ষমাসুন্দরী করুণাময়ী শ্ৰীসারদাদেবী নিজগুণে যে এই সামান্য শ্রদ্ধার অঞ্জলিকে গ্রহণ করিয়া তাহা পূর্ণ করিয়া লইবেন এই মাত্র ভরসা ও সান্ত্বনা।
পরিশেষে সশ্রদ্ধ প্রণাম জানাই আমার পতিদেবতাকে,যাহার দিব্যপ্রেরণা ও আশীর্বাদ-ব্যতীত এই দুঃসাহসিক প্রচেষ্টায় ও কর্মে ব্ৰতী হওয়া আমার পক্ষে সম্ভব ছিল না।
শ্রদ্ধাপ্রণতি জানাই শ্রীমৎ স্বামী প্রজ্ঞানানন্দ মহারাজকে,—যিনি এই গ্রন্থের পাওলিপি দেখিয়া, বিভিন্নভাবে সংশােধন করিয়া ও তাহার তথ্যবহুল ভূমিকা লিখিয়া আমায় কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করিয়াছেন।
শ্রদ্ধাপ্রণতি জানাই কলিকাতা শ্রীরামকৃষ্ণ বেদান্ত মঠের এবং শ্রীরামকৃষ্ণ মঠ ও মিশনের পরমপূজনীয় সকল সন্ন্যাসী ও ব্রহ্মচারী মহারাজগণকে এবং আমার শ্রদ্ধেয় গুরুজনদিগকে, যাঁহারা পরােক্ষ ও অপরােক্ষভাবে প্রেরণা দান করিয়াছেন এই গ্রন্থ-রচনার কার্যে।
কলিকাতা শ্রীরামকৃষ্ণ বেদান্ত মঠের কর্তৃপক্ষ গ্রন্থটি প্রকাশ করার জন্য আমি তাঁহাদিগের নিকট বিশেষ কৃতজ্ঞ।
উল্লেখযােগ্য যে, এই গ্রন্থে বিশ্বরূপিণী শ্ৰীসারদাদেবীর স্মৃতিতর্পণে স্বামী বিবেকানন্দ, স্বামী ব্রহ্মানন্দ, স্বামী অভেদানন্দ, স্বামী সারদানন্দ প্রভৃতি শ্রীরামকৃষ্ণ পার্ষদ এবং ভক্ত-কবি গিরিশচন্দ্র ঘােষ, দুর্গাচরণ নাগ মহাশয়, ভগিনী নিবেদিতা ও অন্যান্য শ্রীরামকৃষ্ণ-ভক্ত ও সাধিকাগণের জীবনস্মৃতিকে সম্পর্কিত করিয়া যে ভাবদীপ্ত আলােচনার অবতারণা করিয়াছি, তাহাতে সকলের জীবনের বহু ঐতিহাসিক ঘটনাকেই গ্রন্থে উপস্থাপন করি নাই এইজন্য যে, শ্রীসারদাদেবীর অপার্থিব জীবনলীলার সহিত নিবিড়ভাবে তাহাদিগের স্মৃতি যতটুকু জড়িত সেইটুকুমাত্রকেই নিবেদন করিবার চেষ্টা করিয়াছি। নচেৎ শ্রীরামকৃষ্ণের সন্তান ও ভক্তগণের জীবনের অসংখ্য ঐতিহাসিক ঘটনা শ্রীমা সারদার জীবনঘটনা ও জীবনকর্মের সহিত অবিচ্ছিন্নভাবে জড়িত আছে জানি, কিন্তু তথাপি সেইগুলির সমাবেশ করিয়া শ্ৰীমার দিব্যভাবদীপ্ত ও ধ্যানগম্য জীবনালােচনাকে আর ভারাক্রান্ত করি নাই। তাহা ছাড়া শ্রীমা ও তাহার সন্তানগণের জীবনঘটনাপঞ্জীর যথাযথ সন, তারিখ প্রভৃতির সন্নিবেশকেও এই গ্রন্থে গৌণ-প্রসঙ্গরূপে গ্রহণ করিয়াছি।
পরিশেষে নিবেদন করি যে, এই গ্রন্থের সর্বসত্ত্ব কলিকাতা শ্রীরামকৃষ্ণ বেদান্ত মঠের পুস্তক-প্রচার-বিভাগে (Publication Department) অর্পিত হইল।

শ্রীমতী শুক্লা ঘোষ 

Read PDF Online

Post a Comment

0 Comments