শ্রীরামকৃষ্ণ ও তাঁর কথামৃত ~ Free PDF Download

~  শ্রীরামকৃষ্ণ ও তাঁর কথামৃত ~

শ্রীরামকৃষ্ণ ও তাঁর কথামৃত ~ Free PDF Download

নিবেদন

‘শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত’ একালের সর্বোচ্চ ধর্ম সাহিত্য ও জীবনী সাহিত্য  হিসাবে সাধারণের মধ্যে এবং বিদ্বজনদের মধ্যে স্বীকৃতি লাভ করেছে। এই গ্রন্থের ধর্মীয়, দার্শনিক এবং সাহিত্য রূপ নিয়ে ইতস্তত আলোচনা আরম্ভ হয়েছে। ১৯২২ খ্রিস্টাব্দ কথামৃত দিনপঞ্জি রচনার শতবার্ষিকী অনুষ্ঠান সূচিত হয়। আশ্রমের গ্রন্থাগার ও সাংস্কৃতিক বিভাগের পক্ষ থেকে স্থির করা হয়, এদেশ ও বিদেশের মনীষা, সাহিত্যিক এবং সন্ন্যাসীদের রচনা সংগ্রহ করে একটি গ্রন্থ প্রকাশ করা হবে। গ্রন্থটি এমন ভাবে প্রস্তুত করা হবে যাতে একটি খণ্ডের মধ্যে কথামত ও শ্রীরামকৃষ্ণ উক্তি সম্বন্ধে নানা শ্রেণীর মানুষের চিন্তাভাবনা সংকলিত থাকবে, সেই সঙ্গে থাকবে প্রাসঙ্গিক সংবাদ। সেই সিদ্ধান্তেরই ফলশ্রুতি বর্তমান গ্রন্থ।
আমাদের বিশেষ সৌভাগ্য, শ্রীরামকৃষ্ণ মঠ ও শ্রীরামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ পরম পূজ্যপাদ স্বামী বীরেশ্বরানন্দ এই গ্রন্থের মুখবন্ধ লিখে দিয়েছেন। সে রচনা গ্রন্থের গৌরব বৃদ্ধি করেছে।
স্বামী অভয়ানন্দ, স্বামী গম্ভীরানন্দ, স্বামী ভূতেশানন্দ, স্বামী বন্দনানন্দ এবং রামকৃষ্ণ মিশনের আরও বহু প্রবীণ সন্ন্যাসী এই বইটির সম্বন্ধে আগ্রহ দেখিয়েছেন। আশ্রম-সভাপতি স্বামী গহনানন্দ আমাদের এ সম্পর্কে সর্বদাই অনুপ্রাণিত করেছেন।
শ্রীরামকৃষ্ণ সংঘের অনেক সন্ন্যাসীর মূল্যবান রচনা আমরা পেয়েছি। শ্ৰী সারদা মঠের সাধারণ সম্পাদিকার রচনা প্রাপ্তির সৌভাগ্য আমাদের হয়েছে।
বাংলাদেশের বহু বিখ্যাত কথাশিল্পী ও বুদ্ধিজীবী লেখা দিয়েছেন। তাদের সময়ের মূল্য সবিশেষ। তথাপি কোনো প্রত্যাশা না রেখে আমাদের অনুরোধ তাঁরা রক্ষা করেছেন।
গ্রন্থ প্রকাশের কালে আর্থিক ও অন্য ব্যাপারে বহু মানুষের সাহায্য আমরা পেয়েছি। গ্রন্থশেষে তাঁদের নামোল্লেখ করা হয়েছে। কিন্তু সে তালিকা অসম্পূর্ণ। ত্রুটির ক্ষেত্রে আমরা ক্ষমাপ্রার্থী।
গ্রন্থ-প্রস্তুতি কমিটির সদস্যরা যে, অপরিসীম পরিশ্রম করেছেন তা বলাই বাহুল্য। শ্রী শ্রী ঠাকুর ও স্বামীজীর কাজ হিসাবে তাঁরা এ কাজ করেছেন।
শ্রীরামকৃষ্ণ মঠ ও শ্রীরামকৃষ্ণ মিশনের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত আমাদের প্রতিষ্ঠান; শ্রীরামকৃষ্ণ পার্ষদ স্বামী শিবানন্দ এই প্রতিষ্ঠানের সভাপতি ছিলেন; শ্রীরামকৃষ্ণ মঠের বহু বিশিষ্ট সন্ন্যাসীর স্নেহ ও সাহায্যে এই প্রতিষ্ঠান পুষ্ট ও বর্ধিত এর পক্ষে বর্তমান গ্রন্থটি প্রকাশ করা কর্তব্য, কারণ ‘শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত’ আমাদের কাছে রামকৃষ্ণ-উপনিষদ। তারই উপরে কিছু ব্যাখ্যা-বিশ্লেষণ প্রকাশ করতে পেরে আমরা ধন্য। নমস্কার করি সেই চির ধন্য পুরুষ শ্ৰীম’কে—যিনি শ্রীভগবান রামকৃষ্ণের এই অমর কথামৃতের শ্রৌত ঋষি।

Post a Comment

0 Comments