[PDF] বীরেশ্বর বিবেকানন্দ (প্রথম খন্ড) – অচিন্ত্যকুমার সেনগুপ্ত

বীরেশ্বর বিবেকানন্দ ~প্রথম খন্ড 

প্রথম খন্ড
-  অচিন্ত্যকুমার সেনগুপ্ত -
[PDF] বীরেশ্বর বিবেকানন্দ (প্রথম খন্ড) – অচিন্ত্যকুমার সেনগুপ্ত

ভূমিকা


ক্লৈব্যের দেশে অনন্ত বীর্য, জাড্যের দেশে অমিত কর্ম, মূঢ়তার দেশে জলন্ত জ্ঞান, বিবেকানন্দ আবির্ভূত হলেন বাংলাদেশে পুরুষসিংহরুপে। এসে ডাক দিলেন ঘরে ঘরে বজ্রের মত উদার নির্ঘোষ উত্তিষ্ঠিত, জাগ্রত, প্রাপ্য বরান নিবােধত। ওঠো, জাগাে, যতক্ষণ না চরমতমকে প্রাপ্ত হও ততক্ষণ পর্যন্ত বিরত হয়ে না নিবৃত্ত হয়াে না। বীজের মধ্যে সংহত ভাবে নিগৃঢ় ভাবে রয়েছে যে বনস্পতি তাকে পত্রে পুষ্পে ফলে স্বাদেগন্ধেশােভায় উচ্ছ্বসিত করাে। 
‘আমি এক ধর্ম মানি, তার নাম পরোপকার।' বললেন স্বামীজি। আর সেই পরােপকার শুধু দুর্গতের দুর্দশামােচনই নয় মানুষকে তার আত্মার অবমাননা থেকে উদ্ধার করা। দীনহীন ভাগ্যের কার্পণ্য মানুষ যে ক্ষুদ্র-খর্ব নয়, নয় সে যে অস্পৃশ্য অন্ত্যজ অধম পঞ্চম, সে যে তেজােময় অমৃত পুরুষ, তার অমােঘ মহিমা যে অমর জ্যোতিতে উদবারিত মানুষকে সেই সুমহান অধিকারে আরূঢ় করা। মানুষের মধ্যে ঈশ্বরকে স্বীকার করা আবিষ্কার করা অভ্যর্থনা করা। বিশ্বের বিস্তারই বিষ্ণু। অকিঞ্চনের মধ্যেও অনন্ত-ঐশ্বর্য নারায়ণ। তাই স্বামীজি সোহহং বলে নিজের কাজ গুছিয়ে সরে পড়েননি, মানুষকে তার পরমতম সত্তায় পৌছে দেবার সাধন করেছেন। মানুষ তাে শুধু অন্নের প্রত্যাশী নয়, পরমান্নের প্রসাদেরও অংশীদার। তাই বিবেকানন্দের আদর্শ জীবসাম্য নয়, শিবসাম্য। 
কর্ম জ্ঞান ভক্তি ও প্রেমের জ্বলন্ত সমন্বয়। কর্ম সন্ধান জ্ঞান প্রাপ্তি ভক্তি আস্বাদন আর ভক্তির পরিপর, প্রগাঢ় অবস্থাই প্রেম। কর্ম আদিকাণ্ড উত্তরকাণ্ড প্রেম। কর্ম ছাড়া জ্ঞান নেই জ্ঞান ছাড়া ভক্তি নেই ভক্তি ছাড়া প্রেম নেই। আর বিনা প্রেমসে না মিলে নন্দলালা। 
সূর্য-চন্দ্র একসঙ্গে। স্বামীজি একদিকে সর্বপাপবিশুদ্ধাত্মা সূর্য, আরেকদিকে সর্বপ্ৰেমমােহাত্মা সুধাংশু। 
কিন্তু আমাদের কি হবে? আমাদের ত্যাগ নেই যােগ নেই জ্ঞান নেই ভক্তি নেই। শুষ্ক কাষ্ঠের অন্তর থেকে কি করে মুক্তি দেব অব্যক্ত অগ্নিকে ? স্বামীজি বললেন, তুমিও নিঃস্ব নও, তােমারও অস্ত্র আছে, তার নাম কর্ম। শারীরং কেবলং কর্ম। কর্ম করেই জাগাও পুরুষকারকে। পুরুষকার জাগলেই জাগবে ঈশ্বরকৃপা, প্রজ্ঞানচক্ষু। আর সেই জ্যোতির্ময় জ্ঞান থেকেই শুদ্ধা ভক্তি। যতক্ষণ মলয় হাওয়া না আসে, পাখা চালিয়ে যাও। যতক্ষণ জল না পাওয়া যায় ততক্ষণ খুঁড়ে যাও মৃত্তিকা। 
এ বই সেই জল পাবার জন্যে খননের চেষ্টা।
অচিন্ত্যকুমার

Read PDF Online

প্রথম খন্ড
==================================================

Post a Comment

0 Comments