[PDF] শ্রীশ্রীরামকৃষ্ণ লীলামৃত – বৈকুন্ঠনাথ সান্ন্যাল

 ~ শ্রীশ্রীরামকৃষ্ণ লীলামৃত  ~

বৈকুন্ঠনাথ সান্ন্যাল

[PDF] শ্রীশ্রীরামকৃষ্ণ লীলামৃত – বৈকুন্ঠনাথ সান্ন্যাল

ভূমিকা 

রসো বৈ সঃ! সচ্চিদানন্দে যে কত রস বিদ্যমান, তার ইতি করা যায় না। আকাশ ও প্রাণরস  স্পন্দনে সুক্ষ, স্থুল, কঠিন, তরল বায়ব সৃষ্ট্যাদি ব্যাপার যেন ভেল্কি। যাঁরা। নিত্য ভাগীরথী সেবা করে থাকেন, হয় তাে দেখিয়াছেন-বর্যাগমে কোথায় কিছু নাই, অকস্মাৎ জাহ্নবী-জীবন কাঁকড়া পােকায় পূর্ণ; এত অধিক যে অনুমানের অতীত ! সে সময় দান-পানে দারুণ অস্বস্তি। আবার তিন চার দিন পরে কোথায় কিছু নাই ! বিশ্বসৃষ্টি-ঠিক ঐরুপ! 
আবার জল-রসের আশ্চর্য মহিমা! একই মেঘ-বারিতে বিভিন্ন বীজ, কন্দ, মূল, ফল ও ফল কিরূপে শ্বেত-পীতাদি বিচিত্র বর্ণে শোভা পায়, ও ঋজুবক্রাদি আকার ধারণ করে। আর তিক্ত কষায় মিষ্টাদি স্বাদযুক্ত হয়, এবং স্নিগ্ধ , মধুর ও উগ্র গন্ধ হয়, ভাবলে জ্ঞান থাকে না। পুনঃ প্রাণিপয্যায় আকার-প্রকারভেদে অন্তরে যুগপং হিংসা-প্রীতি, কামশান্তি প্রভৃতি সম ও বিষম রসের প্রকাশ, এ রহস্যে দিশাহারা হ'তে হয়! 
ঠাকুর যে কি, তা বলা-বােবার স্বপ্ন-দেখার মতাে। ভক্ত-কল্যাণ কামনায় প্রভু গাম্ভীর্য, জ্ঞান, ভক্তি, প্রেম, আবার হাস্যকৌতুকাদি কত যে রসের অবতারণা করিতেন—ভাবতে গেলে খেই হারিয়ে যায়। শিবমহিম্ন স্তবে ভক্ত পুস্পদন্ত গাহিয়াছেন-এমন তত্ত্ব নাই, প্রভাে, যাহা তুমি নও। ঠাকুর আমার ঠিক তাই। করুণাপুরঃসর কহিলেন-অনুগত, অল্পবুদ্ধি তােরা, কি করে সেই অখণ্ড সচ্চিদানন্দের ধারণা করবি? আমাতে প্রাণ ঢেলে দে, সবথি সিদ্ধি হবে। 

ভক্তসঙ্গ-বিরত দেখে আমায় একদিন বলেন-বেশ! আমাকে নিয়েই থাক। যেমন নন্দরাণী গোপীদের উপর অভিমান করে বলেছিলেন-বেঁচে থাক, আমার চূড়া-বাঁশী, কতশত মিলবে দাসী। সেই অবধি প্রভুই আমার সম্বল। প্রার্থনা-সকলেরই সম্বল হউন। 
প্রথম সংস্করণে বসুমতীর স্বত্বাধিকারী কল্যাণীয় সতীশচন্দ্র অনেকগুলি চিত্রসম্পদে গ্রন্থের শােভাবর্ধন করিয়াছেন, তজ্জন্য শত শত আশীর্বাদ।

মকর সংক্রান্তি, ১৩৪৩ সাল, 
২০ নং বোসপাড়া লেন, 
বাগবাজার, কলিকাতা।

বৈকুণ্ঠনাথ সান্ন্যাল

Post a Comment

0 Comments